eng
competition

Text Practice Mode

বিমা খাতে নতুন নিয়ম

created Aug 24th 2023, 10:52 by Mozammal haque


2


Rating

209 words
13 completed
00:00
আইডিআরএ রেগুলেটরি স্যান্ডবক্স এর সংঙ্গা দিয়েছে এভাবে, রেগুলেটরি স্যান্ডবক্স হচ্ছে এমন একটি ব্যবস্থা, যাতে নতুন ব্যবসায়িক ধারা সৃষ্টির জন্য তথ্যপ্রযুক্তির মাধ্যমে নতুন বিমা পরিকল্পনা বা সেবা উদ্ভাবনের জন্য পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করা যাবে। নীতিমালায় আইডিআরএ বলেছে, বিমা খাতের সুশৃঙ্খল বিকাশ এবং গ্রাহকস্বার্থ সংরক্ষনে সহায়তা করবে ইনস্যুরটেক।
আইডিআরএ পরিচালক মুখপাত্র জাহাঙ্গীর আলম প্রথম আলোকে বলেন, আমরা বিমা শিল্পে প্রযুক্তিগত উন্নয়নের নতুন দ্বার উন্মুক্ত করতে চাচ্ছি। উদ্দেশে নীতিমালাটি করা। এর আওতায় বিমা শিল্পের বাইরের যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্যও সুযোগ তৈরি হলো এখন।’
আইডিআরএ বলেছে, তথ্যপ্রযুক্তি খাত দ্রুত বিকাশমান। তথ্যপ্রযুক্তির উৎকর্ষে বিমা গ্রাহকেরাও দ্রুত স্বচ্ছতার সঙ্গে উন্নত সেবা পেতে পারেন। খাতে অগ্রগতি হচ্ছে। তবে আরও উদ্ভাবনের অপার সম্ভাবনা রয়েছে।  
বিশ্বের বিভিন্নি দেশে ইন্স্যুরটেকের সংখ্যা উল্লেখওযোগ্য হারে বাড়লেও বাংলাদেশে এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে উল্লেখ করেছে আইডিআরএ। নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, বিমা খাতের বিকাশ এবং বিমা গ্রাহকদের  স্বার্থ সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় রাখতে এবং তথ্যপ্রযক্তি খাতকে বিমাসেবা সম্পৃক্ত করতেই নীতিমাল করা হলো।
বাংলাদেশ ইনসুরেন্স অ্যাসোসিয়শন এর সহভাপতি মেঘনা লাইফ ইনসুরেন্স কোম্পানীর ভাইস চেয়ারম্যান নসির উদ্দিন আহমেদ বলেন, এত দিন কোনো নীতিমালা ছিল না, এখন ভালো হলো। ভালো যে এখন ছোট ছোট স্টার্টআপ প্রতিষ্ঠান অথবা কোনো কোন ব্যক্তি প্রযুক্তির সহায়তায় বিমাপন্য বিক্রি থেকে শুরু করে এই খাতে যেকোন ধরনের সেবা দেওয়ার উপায় বের করতে পারবেন।
 

saving score / loading statistics ...