eng
competition

Text Practice Mode

রচনা: কম্পিউটার।

created Aug 8th 2023, 18:24 by MDUjjolHossain


1


Rating

992 words
2 completed
00:00
কম্পিউটার হল সর্বাধুনিক প্রযুক্তি যা প্রায় সর্বত্র ব্যবহৃত হয়। খুব অল্প সময়ে বড় পরিমান কাজ করা সম্ভব হয়েছে। এটা অফিসে মানুষের পরিশ্রম কমিয়ে দিয়েছে মানে খুব অল্প সময়ে উচ্চ মাত্রার কাজের আউটপুট দেয়, কম পরিশ্রমও কম ম্যান পাওয়ার ইত্যাদি। এখন কম্পিউটার ছাড়া আমাদের জীবন কল্পনা করা কঠিন হয়ে পড়েছে। আমরা প্রায়শই কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করি যা আমাদের খুব কম সময়ে যে কোনও বিষয়ে প্রচুর প্রয়োজনীয় তথ্য দেয়। তাই মানুষের জীবনে কম্পিউটারের অনেক অবদান রয়েছে। এটি প্রতিটি ক্ষেত্রে বড় ভূমিকা পালন করছে এবং প্রতি মুহূর্তে আমাদের সাহায্য করছে। কম্পিউটারের পুরানো প্রজন্ম কম ফাংশন সহ কম কার্যকর ছিল কিন্তু এর নতুন প্রজন্ম উচ্চ ক্ষমতা, পরিচালনা করা সহজ এবং আরও ফাংশন সহ আশ্চর্যজনক।
 
কম্পিউটারের ভবিষ্যত প্রজন্ম আরও কার্যকরী হবে এবং প্রচুর কাজ করবে। তবে এটি আমাদের জীবনকে সহজ করে তুলেছে। এটি ব্যবহার করে আমরা সহজেই যেকোনো কিছু শিখতে পারি এবং আমাদের দক্ষতা বাড়াতে পারি। আমরা কোনো সেবা বা পণ্য বা অন্য জিনিস সম্পর্কে যে কোনো তথ্য কিছু সময়ের মধ্যে পেতে পারেন. তবে আমরা কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে যেকোনো কিছু কিনতে পারি এবং বিনামূল্যে ডেলিভারি পেতে পারি। যেকোন ক্লাসে পড়া যেকোনো শিক্ষার্থীর প্রজেক্ট ওয়ার্ক তৈরির জন্য এটি খুবই উপযোগী।
 
কম্পিউটার রচনা ২৫০ শব্দ
কম্পিউটার সমগ্র মানব সম্প্রদায়ের জন্য বিজ্ঞানের বিস্ময়কর এবং মাস্টারমাইন্ড উপহার। এটি যেকোনো ধরনের কাজ করতে ব্যবহার করা যেতে পারে। এটি যে কেউ পরিচালনা করা খুব সহজ এবং শিখতে খুব কম সময় নেয়। এর সহজতা এবং উচ্চ কাজের দক্ষতার কারণে, এটি অফিস, ব্যাংক, হোটেল, শিক্ষা প্রতিষ্ঠান, দোকান, হাসপাতাল, বাণিজ্যিক স্থান, স্কুল, কলেজ, প্রশিক্ষণ প্রতিষ্ঠান, সামরিক স্থাপনা, সামরিক, শিল্প ইত্যাদির মতো অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়। ল্যাপটপ বা ডেস্কটপ তাদের বাচ্চাদের স্কুলে প্রয়োজনীয় জিনিস সম্পর্কে শিখতে বা কম্পিউটারাইজড ভিডিও-গেম খেলা ইত্যাদি।
 
কম্পিউটার হল একটি বড় অভিধান এবং বৃহৎ স্টোরেজ ডিভাইস যা আমরা তথ্য, অধ্যয়নের উপকরণ, প্রকল্প, ফটো, ছবি, ভিডিও, অডিও, গান, ক্লিপ, গেম এবং আরও অনেক কিছুর মতো বৃহৎ পরিমাণ ডেটা সংরক্ষণ করতে ব্যবহার করি। কম্পিউটার একটি ইলেকট্রনিক মেশিন যা গণনা করতে এবং বড় সমস্যা সমাধান করতে সক্ষম। এটি আমাদের দক্ষতার স্তর বাড়াতে এবং সহজেই তথ্য পেতে সহায়তা করে। এটি খুবই সাধারণ ডেটা ভিত্তিক মেশিন। কম্পিউটার পেইন্ট টুল, টেক্সট টুল ইত্যাদির মতো আরও অনেক সরঞ্জামের সুবিধা প্রদান করে যা বাচ্চা, শিশু এবং ছাত্রদের জন্য এটি আরও কার্যকরভাবে ব্যবহার করার জন্য খুবই উপকারী।
 
ছোট বা বড় যেকোনো গাণিতিক গণনার জন্য আমরা এটিকে খুব নিখুঁতভাবে ব্যবহার করতে পারি। এটি আবহাওয়া সংক্রান্ত তথ্যের পূর্বাভাস, বই ছাপানো, সংবাদপত্র, রোগ নির্ণয় ইত্যাদিতে ব্যবহৃত হয়। তাছাড়া সারা বিশ্বের যেকোনো স্থান থেকে অনলাইন রেলওয়ে রিজার্ভেশন, টিকিট বুকিং, হোটেল বা রেস্তোরাঁ বুকিং করার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। এটি এমএনসি কোম্পানিগুলি অ্যাকাউন্টিং উদ্দেশ্যে, চালান, পে রোল, স্টক নিয়ন্ত্রণ ইত্যাদির জন্য ব্যবহার করে।
 
কম্পিউটার রচনা ৩০০ শব্দ
প্রযুক্তিগত অগ্রগতির আধুনিক বিশ্বে, কম্পিউটার আমাদের বিজ্ঞানের দেওয়া আশ্চর্যজনক উপহার। এটি মানুষের জীবনযাত্রার ধরন এবং মান পরিবর্তন করেছে। কেউ কম্পিউটার ছাড়া জীবন কল্পনা করতে পারে না কারণ এটি কম সময়ের মধ্যে অনেক কাজকে সহজ করে তুলেছে। উন্নয়নশীল দেশের উন্নয়নে কম্পিউটার ব্যাপক ভূমিকা রাখছে। এটি শুধুমাত্র একটি স্টোরেজ বা প্রসেসিং ডিভাইস নয় এটি একটি দেবদূতের মতো যা সবকিছু সম্ভব করতে পারে। অনেক লোক এটি বিনোদন এবং যোগাযোগের উত্স হিসাবে ব্যবহার করে।
 
আমরা ভিডিও চ্যাট বা ইমেল ব্যবহারের মাধ্যমে আমাদের বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, পিতামাতা বা অন্যদের সাথে অল্প সময়ের মধ্যে সংযুক্ত হতে পারি। কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করে আমরা আমাদের শিক্ষা বা প্রকল্পের কাজের জন্য উপযোগী যে কোনো বিষয়ে বিস্তীর্ণ তথ্য অনুসন্ধান পুনরুদ্ধার করতে পারি। তবে ব্যাঙ্কের মাধ্যমে যেকোনো অ্যাকাউন্টে ব্যবসায়িক লেনদেনের উদ্দেশ্যে এটি খুবই নিরাপদ এবং সহজ। তথ্য সংরক্ষণের সুবিধা প্রদানের মাধ্যমে এটি সরকারি বেসরকারি অফিস বা কলেজে কাগজের কাজ কমিয়েছে। কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে অনলাইন কেনাকাটা, বিল পরিশোধ ইত্যাদির মাধ্যমে কেউ অনেক সময় এবং শ্রম বাঁচাতে পারে।
 
কম্পিউটার শিক্ষা ভারত সরকার সমস্ত স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক করেছে যাতে শিক্ষার্থীদের দক্ষতার স্তর বাড়ানোর পাশাপাশি তাদের পেশাগত জীবনে সহজ হয়। আধুনিক যুগের সকল চাকরিতে কম্পিউটার শেখা খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে। উচ্চ শিক্ষায় দক্ষতা বৃদ্ধির জন্য নেটওয়ার্ক প্রশাসন, হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণ, সফ্টওয়্যার ইনস্টলেশন ইত্যাদি বিষয় রয়েছে।
 
কম্পিউটার রচনা ৩০০ শব্দ
কম্পিউটারের উদ্ভাবন অনেক স্বপ্নকে সত্য করেছে এমনকি কম্পিউটার ছাড়া আমাদের জীবন কল্পনাও করা যায় না। সাধারনত কম্পিউটার এমন একটি ডিভাইস যা তথ্য সঞ্চয়স্থান, ইমেল, মেসেজিং, সফ্টওয়্যার প্রোগ্রামিং, গণনা, ডেটা প্রক্রিয়াকরণ এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহৃত হয়। ডেস্কটপ কম্পিউটারে একটি সিপিইউ, একটি ইউপিএস, একটি কীবোর্ড এবং একটি মাউস ভালভাবে কাজ করার জন্য প্রয়োজন তবে ল্যাপটপের বাইরে কিছু যোগ করার দরকার নেই কারণ এটি ভিতরের সমস্ত কিছু অন্তর্ভুক্ত করে। কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস যার বড় মেমরি রয়েছে যা যেকোনো ডেটা মান সংরক্ষণ করতে পারে। আমরা একবিংশ শতাব্দীতে কম্পিউটারের উন্নত বিশ্বে বাস করছি।
 
পূর্বে পুরাতন প্রজন্মের কম্পিউটারের কার্যকারিতা খুবই সীমিত কিন্তু নতুন প্রজন্মের কম্পিউটারগুলি প্রচুর কার্যকারিতা সহ আশ্চর্যজনক। চার্লস ব্যাবেজ প্রথম যান্ত্রিক কম্পিউটার আবিষ্কার করেছিলেন যা আধুনিক সময়ের কম্পিউটার থেকে সম্পূর্ণ আলাদা ছিল। কম্পিউটার উদ্ভাবনের লক্ষ্য ছিল এমন একটি মেশিন তৈরি করা যা খুব দ্রুত গাণিতিক গণনা করতে পারে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি শত্রুদের অস্ত্রের গতিপথ এবং গতি নির্ণয় করত। আধুনিক যুগের কম্পিউটার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সাথে উপলব্ধ যা জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের সাহায্য করে।
 
 
নতুন প্রজন্মের কম্পিউটার অত্যন্ত উন্নত মানে ছোট, হালকা, দ্রুততর এবং আরও শক্তিশালী। এখন প্রতিদিন, এটি আবহাওয়ার পূর্বাভাস, মহাকাশযানের নির্দেশিকা, পরীক্ষা, শিক্ষা, কেনাকাটা, ট্রাফিক নিয়ন্ত্রণ, উচ্চ স্তরের প্রোগ্রামিং, ব্যাঙ্কগুলিতে অটোমেশন, রেলওয়ে টিকিট বুকিং, গেম খেলা, চিকিৎসা খাত, যন্ত্রপাতি পরিচালনার মতো জীবনের প্রায় সব ক্ষেত্রেই চলছে। , চাকরী খোলা, ব্যবসা এছাড়াও অপরাধ সনাক্তকরণ ইত্যাদি
 
উপসংহার
 
এটি ইন্টারনেট সহ তথ্য প্রযুক্তির মেরুদণ্ড এবং প্রমাণ করেছে যে আজ কিছুই অসম্ভব নয়। মানুষের জীবনে কম্পিউটারের ইতিবাচক প্রভাব থাকলে, এটি মানুষের জীবনকেও নেতিবাচকভাবে প্রভাবিত করে যেমন সাইবার অপরাধ বৃদ্ধি, পর্নোগ্রাফিক ওয়েবসাইটগুলি শিশু বা ছোটদের দ্বারা অ্যাক্সেস করা যায় এবং আরও অনেক কিছু তবে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা ব্যবহার করে আমরা এর থেকে নিরাপদ থাকতে পারি। এর নেতিবাচক প্রভাব।
 
সমগ্র মানবজাতি কম্পিউটার প্রযুক্তির উপর অত্যন্ত নির্ভরশীল হয়ে উঠছে; কম্পিউটার ছাড়া জীবন কল্পনাও করা যায় না। যেহেতু, এটি প্রতিটি এলাকায় গভীরভাবে ডানা বিস্তার করেছে এবং মানুষকে এটি ব্যবহার করতে বাধ্য করেছে। যে কোন শ্রেণীর ছাত্রদের জন্য এটি খুবই উপকারী। তারা তাদের প্রকল্প প্রস্তুত করতে, কবিতা শিখতে, বিভিন্ন গল্প পড়তে, পরীক্ষার প্রস্তুতির জন্য নোট ডাউনলোড করতে, সেকেন্ডের মধ্যে বড় তথ্য সংগ্রহ করতে, চিত্রাঙ্কন, অঙ্কন ইত্যাদি সম্পর্কে শিখতে এটি ব্যবহার করতে পারে। তবে এটি শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করে এবং সহজেই চাকরি পেতে সহায়তা করে।

saving score / loading statistics ...