eng
competition

Text Practice Mode

রুশ ভূখন্ডে হামলা বাড়ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

created Aug 8th 2023, 09:22 by Mozammal haque


4


Rating

260 words
12 completed
00:00
রাশিয়ার দখলকৃত দেশটির নিজ ভূখন্ডে হামলা অব্যাহত কেখেছে ইউক্রেন। গতকাল সোমবার গত রোববার রাশিয়ার বিভিন্ন এলাকায় হামলা চলিয়েছে ইউক্রেনের সেনার। এর মধ্যে বেশ কয়েটি হামলার কথা স্বীকার করেছে রাশিয়া। এদিকে এই পাল্টাপাল্টি হামলার মধ্যেই গতকাল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কির ওপর  হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত সন্দেহে একজনকে গ্রেফতার করা হয়েছে। ইউক্রেনের বাহিনী গতকাল মস্কোর পাশ্ববর্তী কালুগা শহবে হামলা চালানোর চেষ্টা করেছিল। তবে তা ঠেকিয়ে দেওয়া হয়েছে। মস্কোর দক্ষিন-পশ্চিমাঞ্চলের এই শহরের মেয়র ভোদিস্লাভ শ্যাপশাহ বলেন, ওই ঘটনা ঘটেনি। রুশ নিয়ন্ত্রিত ক্রিময়াকেও অন্যান্য অঞ্চল থেকে  বিচ্ছিন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন। জন্য গত রোববার ‍দুটি সেতুতে হামলা চালানো হয়েছে।  ইউক্রেনের সামরিক বহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া যেসব  এলাকা দখল করে নিয়েছে, সেই সব এলাকা থেকে ক্রিমিয়াকে বিচ্ছিন্ন করতে জোর দিয়েছে তারা। জন্য আরও হামলা পরিকল্পনা রয়েছে।  
ছাড়া সম্প্রতি ইউক্রেনের বাহিনীও রাশিয়ার তেলের ট্যাংকার, রাজধানী মস্কো বন্দরেও হামলা চালিয়েছে। এসব হামলার পর বরাবরই বর্তা দেওয়া হচ্ছে, এমন হামলা আরও হবে। গত শনিবার ইউক্রেনের পক্ষ থেকে বল হয়েছে, কৃষ্ণসাগরে রাশয়ার জাহাজ এবং ক্রিমিয়ার সঙ্গে যুক্ত বিভিন্ন গুরুত্বপূর্ন সেতুতে হামলা চালানো হবে।  
সাম্প্রতিক এমন জোরদার হামলার পেছনে রয়েছে পশ্চিমাদের দেওয়া ক্ষেপনাস্ত্রব্যবস্থা এবং আধুনিক সব অস্ত্র। এসব অস্ত্র দেওয়ায় গত রোববার পশ্চিমাদের প্রসংসা করেছেন ইউক্রেনের প্রিসিডেন্ট। তিনি বলেন, যুক্তরাষ্ট্র জার্মানির কাছ থেকে যেসব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাওয়া গেছে, সেগুলোর ব্যবহারের ফলে দুর্দান্ত ফল পাওয়া যাচ্ছে।  
নারী আটক: বর্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ দেশটির এক নরীকে আটক করেছে। গতকাল তাঁরা জানিয়েছে, সম্প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কির মিকোলাইভ সফরের সময় তাঁর ওপর হামলার পরিকল্পনা করেছিল রাশিয়া। ওই পরিকল্পনা সফল করতে মস্কোকে তথ্য ‍দিয়ে সহায়তা করেছিল আটক নারী।  

saving score / loading statistics ...