eng
competition

Text Practice Mode

দিনাজপুরের বিরলের আম যাচ্ছে যুক্তরাজ্যে

created Jul 20th 2023, 07:06 by EKMUTHO ROD


2


Rating

168 words
12 completed
00:00
দিনাজপুরের বিরল উপজেলায় উৎপাদিত আম রপ্তানির জন্য যুক্তরাজ্যে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। আজ বুধবার দুপুরে দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে রপ্তানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অধিদপ্তরের উপপরিচালক নুরুজ্জামান।
৫০০ কেজি আম প্যাকেটজাত করে ঢাকায় অবস্থিত যুক্তরাজ্যের হাইকমিশনে পাঠানো হয়েছে। সেখানে অন্যান্য প্রক্রিয়া সম্পন্নের পর বিশেষ ফ্লাইটে দু–এক দিনের মধ্যে আমগুলো যুক্তরাজ্যে পাঠানো হবে।
বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বলেন, প্রথমবারের মতো উপজেলার বাছাই করা কয়েকটি বাগান থেকে ৫০০ কেজি আম যুক্তরাজ্যে পাঠানো হয়েছে। এর মধ্যে বারি-৪ জাতের আম ৩০০ কেজি এবং ব্যানানা জাতের আম রয়েছে ২০০ কেজি। তিনি বলেন, রাজশাহীর এলি এন্টারপ্রাইজ লিমিটেডের স্বত্বাধিকারী আবুল হোসেনের সঙ্গে আম রপ্তানির বিষয়ে যোগাযোগ করা হয়। তিনি বাগান দেখে পছন্দ করেন। পরে মোমিনুল ইসলাম নামের এক ব্যক্তির বাগান থেকে আমগুলো সংগ্রহ করা হয়। পর্যায়ক্রমে প্রবাসীদের জন্য আরও আম পাঠানো হবে।
বাগানের মালিক মোমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ৫০ শতকের ওপরে আমের বাগান করেছি। বাগানে প্রায় শতাধিক গাছ আছে। ভালো দাম পেয়েছি। এবার বাজারে নিয়ে আম বিক্রি করার কোনো ঝামেলা থাকল না। ভালো লাগছে নিজের ফসল দেশের মানুষকেও খাওয়াতে পারলাম।’
 
 

saving score / loading statistics ...