eng
competition

Text Practice Mode

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা সমূহ

created Jan 20th 2022, 04:57 by Jahan031


0


Rating

374 words
5 completed
00:00
বঙ্গবন্ধু স্যাটেলাইট আমাদের দেশের তথ্য প্রযুক্তিতে নতুন দিক উন্মোচন করেছে। এই স্যাটেলাইটের মাধ্যমে আমাদের দেশটি আরো ডিজিটাল দেশে রূপান্তরিত হবে। এখন আর তথ্য প্রযুক্তির জন্য আমাদের ভিন্ন দেশের উপর নির্ভরশীল হয়ে থাকতে হবে না। কারণ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আমরা নিজেরাই এগুলো নিয়ন্ত্রণ করতে পারব। এছাড়াও আমাদের দেশে রয়েছে প্রচুর পরিমাণে স্যাটেলাইট টিভি ।যেগুলোকে বিদেশি স্যাটেলাইট কোম্পানি থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করার মাধ্যমে সেবা গ্রহণ করতে হতো। এবং এই টাকা খরচ করা হতো টিভি চ্যানেলগুলোর ফ্রিকুয়েন্সি কেনার জন্য। কিন্তু বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইট তৈরি হওয়ায় সকল টেলিভিশন চ্যানেল গুলো বঙ্গবন্ধু স্যাটেলাইটে স্থানান্তর করা হয়েছে। এরপূর্বে প্রতিবছর বিপুল পরিমাণ অর্থ প্রদান করতে হতো বিদেশি কোম্পানি গুলোকে। যার ফলে আমাদের দেশের অর্থনৈতিক দিকেও প্রভাব পড়ত। কিন্তু বর্তমানে আমাদের দেশের টাকা অন্য দেশে যাওয়ার পরিবর্তে অন্য দেশকে সেবা প্রদানের মাধ্যমে আয় করতে পারবে বাংলাদেশ।
 
এছাড়াও এই স্যাটেলাইট বিদেশী কোম্পানীর নিকট সেবা প্রদানের মাধ্যমে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব ।যার মাধ্যমে স্যাটেলাইট তৈরি সমস্ত খরচ উঠিয়েও লাভবান হওয়া সম্ভব। তবে এর জন্য আমাদের অবশ্যই ধৈর্য্য ধরা উচিত কেননা প্রথম থেকে কোন কিছু করে লাভবান হওয়া যায় না। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয়ের এর আরো নতুন নতুন দিক উন্মোচিত হচ্ছে ।এবং ভবিষ্যতে এগুলো আরো বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।
 
 
স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশের এই সেবার মানোন্নয়ন করা সম্ভব স্যাটেলাইটের মাধ্যমে টেলিমিডিসিন , ভিডিও কনফারেন্সিং ,প্রতিরক্ষা দুর্যোগ ব্যবস্থাপনা সকল সুবিধা পাওয়া যাবে। এছাড়াও এর মাধ্যমে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা সম্ভব হবে। বাংলাদেশের অনেক প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেগুলোতে এখন পর্যন্ত আধুনিকতার ছোঁয়া লাগেনি এবং ইন্টারনেট সংযোগ মোবাইল নেটওয়ার্ক পৌঁছায়নি সেখানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া সম্ভব।এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিভিন্ন আবহাওয়া বার্তা সংগ্রহ করা যাবে। ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাস ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস গুলো এখন নিজেরাই সংগ্রহ করতে পারবে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।
 
সর্বোপরি বলা যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলাদেশের জন্য একটি আশীর্বাদ স্বরূপ এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে একটি অন্যতম কার্যকরী পদক্ষেপ হচ্ছে দেশের জন্য স্যাটেলাইট তৈরি। এর ফলে আমাদের দেশের উন্নয়নের গতি আরও ত্বরান্বিত হয়েছে এবং পৃথিবীর অন্যতম উন্নয়নশীল দেশগুলোর সাথে বাংলাদেশ একই ধারায় উন্নতির দিকে ধাবিত হচ্ছে। এতে একদিকে যেমন আমাদের দেশের আর্থিক সমৃদ্ধির পথ সুগম হচ্ছে তেমনি আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তিও উজ্জ্বল হচ্ছে। কারণ ইতিপূর্বে বাংলাদেশের আগে পৃথিবীর মোট ৫৬ টি দেশ স্যাটেলাইট উৎক্ষেপণে সফল হয়েছে। ৫৭ তম স্যাটেলাইট উৎক্ষেপনকারী দেশ হিসেবে পৃথিবীর ইতিহাসে নাম লিখিয়েছে বাংলাদেশ।

saving score / loading statistics ...