eng
competition

Text Practice Mode

কুজো বুড়ির গল্প

created Jan 12th 2022, 05:22 by Covid19bd


1


Rating

258 words
36 completed
00:00
এক ছিল কুজো বুড়ি। বুড়ির ছিল তিনটি কুকুর রঙ্গা, বঙ্গা আর ভুতু। বুড়ি ঠিক করলেন নাতনির বাড়ি যাবেন। তাই রঙ্গা, বঙ্গা আর ভুতুকে ডাকলেন। বললেন, তোরা বাড়ি পাহারা দে। আমি নাতনিকে দেখে আসি। কুকুর তিনটি বলল আচ্ছা।
বুড়ি রওয়ানা হলেন। লাঠি  ঠুক ঠুক করে কুজো বুড়ি চললেন। খানিক দূরে যেতেই এক শিয়ালের সঙ্গে বুড়ির দেখা। শিয়াল বলল, আমার খুব খিদে। বুড়ি, তোমাকে আমি খাব। বুড়ি বুদ্ধি করে বলল, আমাকে এখন খেয়ো না আমার গায়ে কি মাংস আছে? আগে নাতনির বাড়ি যাই। খেয়েদেয়ে মোটাতাজা হয়ে আসি তখন বরং খেয়ো শিয়াল বলল, ঠিক আছে। তবে তাই যাও, মোটা তাজা হয়ে এসো। বুড়ি সামেনে এগীয়ে চললেন। তিনি লাঠি ঠুক ঠুক করে যান আর যান। হঠাৎ এক বাঘ সামনে এসে বলল, হালুম। বুড়ি, তোমাকে আমি খাব। আমার খুব খিদে পেয়েছে। বুড়ি দেখেন, তো মহা মুশকিল। বাঘকে একই কথা বলেন তিনি। বাঘ দেখল বুড়ির কথা মিছে নয় বলল, তবে যাও। কিন্তু ফিরে আসতে হবে, হ্যা। আবার কুজো  বুড়ি পথ চলেন আস্তে আস্তে লাঠিতে ভর দিয়ে একসময় নাতনির বাড়ি পৌছে গেলেন বুড়ি। নাতনির বাড়িতে কদিন মজার মজার খাবার খেলেন তাতে বুড়ি অনেক মোটা হলেন। বুড়ি মহা দুশ্চি ন্তায় পড়লেন। এবার ফিরবেন কীভাবে বুড়ি নাতনিকে সব কথা খুলে বললেন। নাতনি বলল, চিন্তার কিছু নেই। আমি সব ব্যবস্থা করে দিচ্ছি।
নাতিন একট মস্ত লাউয়ের খোল জোগাড় করল।তার ভিতের ঢুকিয়ে দিল বুড়িকে। সঙ্গে দিল কিছু চিড়ে আর গুড়। এবার খোলটাকে দিল জোরে এক ধাক্কা। গড়িয়ে চলল সেই লাউয়ের খোল। খোল গড়াতে গড়াতে চলে এলা বাঘের কাছে। বাঘ গুরু গুরু  করে খোলে দিল এক ধাক্কা। আবার গড়িয়ে চলল লাউয়ের খোল। বুড়ি ছড়া কাটেন  
 

saving score / loading statistics ...