eng
competition

Text Practice Mode

বুয়েটছাত্র আবরার হত্যা: ডেথ রেফারেন্সের জন্য নথি হাইকোর্টে পাঠানো হলো

created Jan 6th 2022, 08:26 by Covid19bd


0


Rating

252 words
5 completed
00:00
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের  ছাত্র আবরার ফাহাদ হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য  মামলার নথিপত্র বিচারিক আদালত থেকে হাইকোর্টে পাঠানো হয়েছে।
 
ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ আজ বৃহস্পতিবার এই নথিপত্র হাইকোর্টে পাঠান। প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আবু আবদুল্লাহ ভূঁইয়া।
 
আইনজীবীরা বলছেন, মামলায় বিচারিক আদালতে কোনো আসামির মৃত্যুদণ্ড হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদন লাগে, যা ডেথ রেফারেন্স মামলা হিসেবে পরিচিত।
 
নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য বিচারিক আদালতের রায় মামলার নথিপত্র হাইকোর্টে পাঠানো হয়।
 
এই পর্যায়ে সাজার রায়ের বিরুদ্ধে দণ্ডিত ব্যক্তিরা কারাগারে থেকে জেল আপিল করতে পারেন। ছাড়া দণ্ডাদেশের বিরুদ্ধে নিয়মিত আপিল বিবিধ আবেদনও করতে পারেন আসামিরা।
 
ডেথ রেফারেন্স শুনানির পূর্বপ্রস্তুতি হিসেবে পেপার বুক তৈরি করতে হয়। প্রক্রিয়া শেষে ডেথ রেফারেন্স, আসামিদের আপিল, জেল আপিল আবেদনের ওপর একসঙ্গে শুনানি হয়ে থাকে।
বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় গত বছরের ডিসেম্বর ২০ জনকে মৃত্যুদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান। ছাড়া জনকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড।
 
 

saving score / loading statistics ...