eng
competition

Text Practice Mode

বয়ঃসন্ধিকাল

created Sep 28th 2019, 14:45 by Sujan Devnath


2


Rating

363 words
8 completed
00:00
বয়ঃসন্ধিকাল। ১০ বছর এবং ১৯ বছর বয়সের মাঝামাঝি সময়টাকে বয়ঃসন্ধিকাল বলে। মানুষের জীবন শুরুর অর্থাৎ সাধারণভাবে জন্ম থেকে ১০ বছর পর্যন্ত সময়টাকে শৈশব বলে। আমাদের মতো দেশে বয়ঃসন্ধি শুরু হয় ১১ বছর বয়সে। বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েরা দ্রুত বড় হতে থাকে। শরীর এবং শরীরবৃত্তসংক্রান্ত পরিবর্তনের ফলে সময় ছেলেমেয়েরা নতুন জগতে প্রবেশ করে। তাদের চিন্তা চেতনায় দেখা দেয় ব্যাপক পরিবর্তন। শারীরিক পরিবর্তনের পাশাপাশি মানসিক বিকাশ এবং দায়িত্ববোধ যোগ হতে থাকে সময়ে। অর্থাৎ বয়ঃসন্ধি হলো একাধারে দৈহিক, মানসিক এবং সামাজিক একটা অভিজ্ঞতা।
 
শরীরের হরমনগুলো হলো রসায়ন। এগুলো মূলত মানুষের শরীরে তৈরি হয় এবং শরীর কখন কিভাবে বাড়বে তা নিয়ন্ত্রণ করে এই হরমন। একটি ছেলে যখন শৈশব পেরিয়ে বয়ঃসন্ধিকালে প্রবেশ করে তখন তার পুরুষ হরমন টেস্টোস্টেরন তৈরি হতে থাকে। অ-কোষ সৃষ্ট টেস্টোস্টেরন পুরুষের যৌন গ্রন্থির গঠন এবং যৌন লক্ষণ প্রকাশে সাহায্য করে। আমাদের দেশে ১১ থেকে ১৯ বছরের মধ্যে মানুষের যৌনাঙ্গ এবং জননতন্ত্রের পূর্ণ বিকাশ ঘটে থাকে। ছেলেদের ক্ষেত্রে বিকাশ পর্বটি ১১ থেকে ১৭ বছর। বয়সেই একটি ছেলের জীবনে প্রজনন ক্ষমতার সূচনা হয়। তার উচ্চতা বাড়ে। কাঁধ চওড়া হয়। কণ্ঠস্বর ভারি হয়। লিঙ্গের গোড়া বগলে লোম গজায়। আর অ-কোষে শুরু হয় শুক্রকোষ উৎপাদন। এক সময় ঘুমের মধ্যে যখন লিঙ্গপথে বীর্য বেরিয়ে আসে, তাকে স্বপ্নদোষ বলে, তখন ছেলেটি নিজেকে সাবালক ভাবে। বয়ঃসন্ধিতে জননেন্দ্রিয়ের পূর্ণ বিকাশ হতে থাকে বলে ছেলেরা মেয়েদের প্রতি এবং মেয়েরা ছেলেদের প্রতি আকর্ষণ বোধ করে।
 
আমাদের দেশের মেয়েদের শারীরিক গঠনের পরিবর্তন ১০ থেকে ১৩ বছর বয়সের মধ্যে শুরু হয়। সময়টা হলো মেয়েদের বয়ঃসন্ধিকাল। বয়সে মেয়েদের উচ্চতা বাড়ে। নিতম্ব প্রশস্ত স্তন স্ফীত হয়। বগল যৌনাঙ্গের আশপাশে লোম গজায়। ডিম্বাশয়ে ডিম্বাণুু তৈরি হয় এবং প্রতি মাসে ঋতু¯্রাব শুরু হয়। প্রতি ২৮ দিনে ঋতুচক্র হয়ে থাকে। কারো বা ২৮ দিনের আগে কিংবা পরে হয়। প্রত্যেক মাসের ঋতুচক্রের মাঝামাঝি সময়ে দুটি ডিম্বকোষের যেকোনো একটি থেকে একটি ডিম্বাণু নিঃসৃত হয় এবং এর ১৪ দিন পর ঋতু¯্রাব হয়ে থাকে। এখানে মনে রাখা দরকার যে, মেয়েদের ডিম্বাণুর সংখ্যা অনেকটা নির্ধারিত। ডিম্বাশয়ে প্রায় চার লাখ ডিম্বাণু জমা থাকে এবং একজন মেয়ে তার প্রজনন জীবনে মাত্র ৪০০-এর মতো ডিম্বাণু নিঃসরণ করে থাকে। বয়ঃসন্ধিকাল থেকে রজঃনিবৃত্তি পর্যন্ত ডিম্বাণুগুলো নিঃসৃত হয়ে থাকে। এজন্য বলা হয়ে থাকে যে, মেয়েদের প্রজননকাল নির্ধারিত এবং পুরুষের প্রজননক্ষমতা আজীবন। উল্লেখ্য, মেয়েদের ডিম্বাশয় থেকে প্রজননকালে ইস্ট্রোজেন প্রোজেস্টেরন হরমন নিঃসৃত হয়।

saving score / loading statistics ...