eng
competition

Text Practice Mode

হাসপাতাল থেকে ছাড়া পেয়ে প্রথম জনসম্মুখে থাই গুহা কিশোররা

created Jul 20th 2018, 17:07 by MD. TARIQUL ISLAM


0


Rating

445 words
1 completed
00:00
থাইল্যান্ডের জলমগ্ন গুহায় দুই সপ্তাহেরও বেশি সময় আটকে থাকা ১২ কিশোর তাদের ফুটবল কোচ প্রথমবারের মতো জনসম্মুখে উপস্থিত হয়েছে।
 
বুধবার বিকালে চিয়াং রাই প্রদেশে তারা সবাই এক সংবাদ সম্মেলনে হাজির হয়। তাদের মুখে ছিল হাসি, খেলছিল ফুটবল নিয়ে।
 
থাইল্যান্ডের ঐতিহ্যবাহী ‘ওয়াই’ শুভেচ্ছাও জানিয়েছে দলটি। কিশোরদের পরনে দেখা যায় ওয়াইল্ড বোয়ারের লাল ছাপাঙ্কিত টি-শার্ট।
 
ফুটবলের সব সরঞ্জাম নিয়ে কিশোররা মঞ্চে ওঠে। তাদের সঙ্গে দেখা যায় থাই নেভি সিলের উদ্ধারকারীদেরও। মঞ্চটি ডিজাইন করা হয় ফুটবল মাঠের মত করে। যেখানে গোলপোস্ট এবং নেটও ছিল। একটি ব্যানারে লেখা হয় “ওয়াইল্ড বোয়ারদের ঘরে ফেরা।”
 
কিশোরদের চিকিৎসক, আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবরা তাদেরকে শুভেচ্ছা জানায়। কিশোরদের মধ্যে একজন গুহার ভেতরে ডাইভারদের ফুটবল দলটির সন্ধান পাওয়ার সেই মুহূর্তের বর্ণনা দিয়েছে।
 
জলমগ্ন থাম লুয়াং গুহাটি চিয়াং রাই প্রদেশেই অবস্থিত। দেশি বিদেশি হাজারও উদ্ধারকারী স্বেচ্ছাসেবকদের অক্লান্ত পরিশ্রমের পর গত সপ্তাহের শেষ দিকে ওই কিশোর তাদের কোচকে গুহা থেকে নিরাপদে বাইরে নিয়ে আসা সম্ভব হয়।
 
এরপর থেকেই তাদেরকে চিয়াং রাই হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। উদ্ধার ১৩ জনের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় সবাইকে আন্তরিক হতেও অনুরোধ জানিয়েছিল কর্তৃপক্ষ।
 
হাসপাতাল থেকে ছাড়া পেয়ে জনসম্মুখে আসার পর তাদের বাসায় যাওয়ার কথা রয়েছে।
 
গুহা থেকে মুক্ত হওয়ার এক সপ্তাহ পর ১১ থেকে ১৬ বছর বয়সী ওই কিশোররা তাদের ২৫ বছর বয়সী কোচকে নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করা হয়েছে। এটি জাতীয়ভাবে সম্প্রচার করা হচ্ছে।
 
“বাচ্চাগুলো যে হাসপাতালে ছিল, আমি প্রতিদিন তার পাশ দিয়ে যেতাম, এবং প্রতিদিনই তাদের প্রত্যাবর্তনের জন্য প্রভু বুদ্ধকে ধন্যবাদ জানিয়ে প্রার্থনা করতাম,” বলেছেন ভ্রাম্যমাণ নুডলস বিক্রেতা দুয়াং।
 
দেশটির সরকার তাদের ‘থাইল্যান্ড মুভস ফরোয়ার্ড’ শীর্ষক অনুষ্ঠানের ৪৫ মিনিট সংবাদ সম্মেলনের জন্য বরাদ্দ করেছে।
 
সান্ধ্যকালীন জাতীয় সঙ্গীতের পর স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় চিয়াং রাইয়ের প্রাদেশিক হলে অনুষ্ঠানটি রেকর্ড করা হয়; ডজনেরও বেশি টেলিভিশন চ্যানেল সংবাদ সম্মেলনটি সরাসরি সম্প্রচার করছে।
 
গুহা থেকে মুক্ত হওয়া কিশোররা সামরিক সরকারের কর্মকাণ্ড বিষয়ক আলোচনার একঘেঁয়ে ‘থাইল্যান্ড মুভস ফরোয়ার্ড’ অনুষ্ঠানটির জনপ্রিয়তা বাড়িয়ে দেবে বলেও কৌতুক করেছেন থাইল্যান্ডের অনেক টেলিভিশন ব্যক্তিত্ব।
 
“সব থাই নাগরিক গল্প শুনতে চায়। এটি বন্ধ করে কিংবা নিঃশব্দে দেখবেন না। থাইল্যান্ডের মুভস ফরোয়ার্ড অনুষ্ঠানটির রেটিং বাড়াতে এটি সাহায্য করবে,” সংবাদ সম্মেলন নিয়ে রসিকতা করে বলেছেন থাই সামরিক জান্তা সরকারের সমালোচক হিসেবে পরিচিত ভয়েস টিভির এক উপস্থাপক।
 
কিশোর ফুটবল দলের উদ্ধার অভিযানটি বিশ্ব গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণের পর থাম লুহাং গুহার ঘটনাস্থলে শত শত সাংবাদিক ছুটে এসেছিলেন।
 
গত সপ্তাহে শেষ চার কিশোর তাদের কোচকে নিরাপদে উদ্ধারের পর অনেকেই চিয়াং রাই ছেড়ে গেলেও ১৩ জনের বহুল আকাঙ্ক্ষিত উপস্থিতিকে কেন্দ্র করে উত্তরের ঘুমন্ত শহরটি ফের জেগে উঠেছে বলে জানিয়েছে রয়টার্স।
 
সংবাদ সম্মেলনে ১২ কিশোর, তাদের কোচ এবং উদ্ধারকর্মীদেরকে জিজ্ঞাস্য প্রশ্নগুলো বাছাইয়ের উদ্দেশ্যে আগে থেকেই জমা দিতে সাংবাদিকদের বলা হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
 
গণমাধ্যমের মনোযোগ হাসপাতাল থেকে ছাড়া পাওয়া কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে শঙ্কায় তাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় সতর্ক থাকতে গণমাধ্যম জনসাধারণের প্রতি বিশেষ অনুরোধও জানানো হয়।

saving score / loading statistics ...